পৃথিবীর মতো আরো ২০ গ্রহের সন্ধান!

Rate this item
(1 Vote)
সম্প্রতি জ্যোতির্বিজ্ঞানীরা দাবি করছেন, পৃথিবীর মতো সৌরজগতে আরো ২০ গ্রহের সন্ধান পাওয়া গেছে। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, সৌরমণ্ডলের বাইরে প্রাণ খুঁজতে গিয়ে 'কেপলার' মহাকাশযান এইসব নতুন গ্রহসমূহের সন্ধান পায়।

বিজ্ঞানীদের মতে, মোট ২১৯টি ভিনগ্রহের সন্ধান মিলেছে এই কেপলার মিশনে। যার মধ্যে ২০টি একেবারেই পৃথিবীর মতো পাথুরে। নাসা জানিয়েছে, এই ভিনগ্রহগুলোর সঙ্গে পৃথিবীর সাদৃশ্য রয়েছে। এজন্য এদের বলা হচ্ছে, ‘রকি প্ল্যানেট’। আবহাওয়াতেও কিছু সাদৃশ্য রয়েছে। এরা সবাই নিজেদের মতো পাক মারছে কোনো না কোনো নক্ষত্রের চার পাশে।

নাসার বিজ্ঞানীদের দাবি, পৃথিবীর সঙ্গে সবচেয়ে বেশি মিল রয়েছে ‘কেওআই-৭৯২৩.০১’ নামক গ্রহটির। এটি পৃথিবীর ব্যাসের চেয়ে ৯৭ শতাংশ বেশি। এখানে বছর হয় ৩৯৫ দিনে।

আমাদের নীলাভ গ্রহের চেয়ে অনেক বেশি ঠাণ্ডা এই গ্রহ। কেপলার মিশনের অন্যতম প্রধান গবেষক জেফ কাফলিন কৌতুক করে বলেছেন, চাইলে মহাকাশযানে চড়ে পাড়ি জমাতে পারেন এই গ্রহগুলোতে। উল্লেখ্য, কেপলার স্পেস টেলিস্কোপ (কেএসটি) বিগত কয়েক বছরে মোট চার হাজার ৩৪টি ভিনগ্রহের সন্ধান পেল। যাদের মধ্যে দুই হাজার ৩৩৫টি গ্রহ সম্বন্ধে জানা সম্ভব হয়েছে।
0 awesome comments!

Latest from Super User

সর্বাধিক পঠিত

Scroll to Top