এবার মশা মারবে মহাকাশ থেকে স্যাটেলাইট!

Rate this item
(1 Vote)

ম্যালেরিয়া বহনকারী মশার বিরুদ্ধে এবার যুদ্ধ পরিচালনা হবে সুদূর মহাকাশ থেকে! মশা মারতে এখন থেকে ব্যবহৃত হবে স্যাটেলাইট বা কৃত্রিম উপগ্রহ।

আফ্রিকার বুরকিনা ফাসোতে ব্যাপারটা হাতেনাতে পরীক্ষা করে দেখছেন জার্মান বিজ্ঞানীরা। স্যাটেলাইট দেখাবে বদ্ধ জলাশয়, মশা মারবে ব্যাকটেরিয়া।

হাইডেলব্যার্গ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এবার যে বিশেষ প্রকল্পটি নিয়ে বুরকিনা ফাসোতে ফিল্ড এক্সপেরিমেন্টে নেমেছেন, তা শুধু ফিল্ড ক্ষেত্রেই সীমাবদ্ধ নয়, তার সূচনা আকাশে, অর্থাৎ মহাকাশে। কেননা কৃত্রিম উপগ্রহ থেকে পাঠানো ‘ইমেজ’ বিশ্লেষণ করে দেখা হয়, মাটির পৃথিবীতে ঠিক কোথায় জলাশয়, তার জলই বা কেমন আর সে জলে মশার ছানাপোনা গজানোর সম্ভাবনাই বা কতটা।

পশ্চিম আফ্রিকার বুরকিনা ফাসোর একটি এলাকার ১২৭টি গ্রামে প্রায় দেড় লাখ মানুষের বাস।

বিজ্ঞানীরা স্থির করেছেন, তারা মশা মারবেন, মশারা যেখানে জন্ম নেয়, সেই বদ্ধ জলাশয়ে। তাদের ফিল্ড এক্সপেরিমেন্টের মূল উদ্দেশ্য কিন্তু এলাকার মানুষদের ম্যালেরিয়ার হাত থেকে রক্ষা করা।

তাই এলাকার গ্রামগুলোকে তিনটি ভাগে ভাগ করা হয়েছে- এক-তৃতীয়াংশ গ্রামে আগের মতোই শুধু মশারি ব্যবহার করা হচ্ছে, এক-তৃতীয়াংশ গ্রামে যাবতীয় জলাশয়ে বিটিআই ব্যাকটেরিয়া প্রয়োগ করা হচ্ছে, বাকি এক-তৃতীয়াংশ গ্রামে শুধু সেই সব জলাশয়ে বিটিআই ছাড়া হচ্ছে, যেখানে বাস্তবিক মশার শূককীট খুঁজে পাওয়া গেছে।

0 awesome comments!

Latest from Super User

সর্বাধিক পঠিত

Scroll to Top