গাছ থেকে পুরুষের জন্মনিয়ন্ত্রণ পিল

Rate this item
(2 votes)

জন্মনিয়ন্ত্রণের ক্ষেত্রে নারীদের ব্যবহার উপযোগী নয় বরং পুরুষের ব্যবহারযোগ্য পিলের খোঁজ পাওয়া গেছে ইন্দোনেশিয়ায়। গেন্দারুসা নামের এক ধরনের গাছ থেকে পুরুষদের জন্য তৈরি এ পিল ৯৯ শতাংশ কার্যকর। খবর বিজনেস ইনসাইডারের

ইন্দোনেশিয়ার পাপুয়া দ্বীপের উপজাতীয় পুরুষরা দীর্ঘদিন ধরেই জন্মনিয়ন্ত্রণে গেন্দারুসা গাছটি ব্যবহার করে আসছে। সম্প্রতি দেশটির ন্যাশনাল ফ্যামিলি প্লানিং কো-অর্ডিনেশন বোর্ড এবং এয়ারল্যাংগা ইউনিভার্সিটির বিজ্ঞানীরা যৌথভাবে এ গাছ থেকে জননিয়ন্ত্রণ পিল তৈরি করেছেন। পিলটি ৯৯ শতাংশ কার্যকর বলে পরীক্ষামূলক ব্যবহারে দেখা গেছে।

গবেষকরা জানান, এ পিল শুক্রাণুর এনজাইম নিঃসরণ ক্ষমতা কমিয়ে দেয়, যার ফলে তা ডিম্বাণুর সাথে নিষিক্ত হতে পারে না। কিন্তু পিল খাওয়া বন্ধ করে দিলে একমাসের মধ্যেই শুক্রাণু আগের অবস্থায় ফিরে আসে। তারা আরো জানান, পাপুয়ার উপজাতীয়রা যৌনমিলনের মাত্র ৩০ মিনিট আগে চায়ের সঙ্গে উক্ত গাছ সেবন করে থাকে। তবে গবেষকরা এখন পিলটির এমন সংস্করণ তৈরির চেষ্টা করছেন যা কমপক্ষে এক ঘণ্টা আগে খাওয়া যাবে।

এদিকে, গেন্দারুসা গাছ থেকে তৈরি এ পিল সেবনে পুরুষদের মাঝে তাদের ওজন বৃদ্ধি এবং এনজাইমের তারতম্য দেখা যায়। তবে নারীদের পিলের মতো বড় ধরনের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। এ বিষয়ে বড় পরিসরে গবেষণার প্রয়োজন অাছে বলে জানিয়েছেন গবেষকরা।

0 awesome comments!
Scroll to Top