এমনও হয় জেলখানা

Rate this item
(1 Vote)
জেলখানা মানেই যেন অন্ধকার এক জীবন। ছোট ছোট বদ্ধ কুঠুরিতে নিরানন্দ সময় পার করা বৈ কিছু নয়। কিন্তু অস্ট্রিয়ার জাস্টিস সেন্টার লিওবেন জেলখানার প্রচলিত এই ছবিকে মুছে দেয়ার জন্যই যেন তৈরি হয়েছে। ২০০৪ সালের নভেম্বর তৈরি হয় এই জেলখানাটি। আর এর ডিজাইন করেন জোসেফ হোসেনসিন।

বাইরে থেকে দেখে বোঝারই উপায় নেই যে এটি একটি জেলখানা। প্রথম দেখায় হয়তো মনেই হতে পারে যে এটি একটি বিলাসবহুল হোটেল। আর ভেতরের ডাইনিং রুমে ঢুকলে মনে হবে যেন কোনো বড় রেস্টুরেন্টের লবি। ঝা-চকচকে ডিজাইনের এই জেলখানায় বন্দির সংখ্যা ২০৫। এসব বন্দিদের জন্য রয়েছে একা একা সময় কাটানোর ব্যবস্থাও। বারান্দায় বসলেই চোখের সামনে ভেসে উঠবে পাহাড় আর বিস্তৃত জমিনের অপরূপ প্রাকৃতিক সৌন্দর্য। বন্দিদের জন্য রয়েছে বিলাসবহুল সুইমিং পুল আর টেবিল টেনিস খেলার সুব্যবস্থা। বন্দিদের সেল বলতে যেমন ঘুপচি একটি ঘরের কথা মনে হয়, তার একদম বিপরীত চিত্র জাস্টিস সেন্টার লিওবেনে।

এখানে বন্দির সেলও যেন তারকা হোটেলের রুম। নরম গদি দেওয়া আরামদায়ক বিছানা, সাইড টেবিল ছাড়াও এক পাশে রয়েছে সোফা।

বন্দিদের জন্য সুস্বাদু খাবারের ব্যবস্থা তো রয়েছেই। চাইলে তারা নিজেরাও তৈরি করে নিতে পারেন নিজের পছন্দমতো খাবার। হলরুমে রয়েছে কফি ভেন্ডর মেশিন আর টেলিভিশন। আর শরীরচর্চার জন্য আধুনিক সব যন্ত্রপাতিতে সমৃদ্ধ একটি জিমনেশিয়ামও রয়েছে। অস্ট্রিয়ার এই জেলখানা তাই বড় হোটেলের একটি আমেজই এনে দেবে।
0 awesome comments!

সর্বাধিক পঠিত

Scroll to Top